• সোম. ডিসে ৫, ২০২২

অস্ট্রেলিয়ায় বি-৫২ বোমারু বিমান মোতায়েনের পরিকল্পনা যুক্তরাষ্ট্রের

অক্টো ৩১, ২০২২
বোমারু

যুক্তরাষ্ট্র ছয়টি পরামাণু শক্তিধর বি-৫২ বোমারু বিমান অস্ট্রেলিয়ার উত্তরাঞ্চলে একটি ঘাঁটিতে পাঠানোর প্রস্তুতি নিচ্ছে বলে জানিয়েছে অস্ট্রেলিয়ান ব্রডকাস্টিং করপোরেশন (এবিসি)।

মার্কিন নথিপত্রের উদ্ধৃতি দিয়ে এবিসি সোমবার জানায় যে, ওয়াশিংটন ত্রিন্ডালে বিমান ঘাঁটি করার বিস্তারিত পরিকল্পনা করেছে।

স্থানটি অস্ট্রেলিয়ার উত্তরাঞ্চলীয় ডারউইন নগরী থেকে ৩০০ কিলোমিটার (১৮৫ মাইল) দক্ষিণে অবস্থিত।

অস্ট্রেলিয়ার প্রতিরক্ষা বিভাগ এ নিয়ে কোনো মন্তব্য করেনি। তবে মার্কিন বিমান বাহিনী এবিসিকে

বলেছে, অস্ট্রেলিয়ায় বোমারু বিমান মোতায়েন হলো ‘আমাদের মারণ বিমান শক্তি প্রদর্শন করার সক্ষমতা আমাদের শত্রুদের প্রতি একটি কড়া বার্তা’।

বিশ্লেষকরা এবিসিকে বলছেন, এ পদক্ষেপটি স্বশাসিত তাইওয়ানে আক্রমণ করার আশঙ্কার মধ্যে চীনকে একটি হুঁশিয়ারি।

সেন্টার ফর নিউ আমেরকিা সিকিউরিটির বেক্কা ওয়াসার বলেন, চীনের মূল ভূখণ্ডকে আক্রমণের পাল্লাযুক্ত ও সক্ষমতাপূর্ণ এসব বোমারু বিমান চীনকে খুবই গুরুত্বপূর্ণ বার্তা দেয় যে, তাইওয়ানের বিরুদ্ধে তাদের যেকোনো পদক্ষেপ আরো দূরে ছড়িয়ে পড়তে পারে।

এবিসিরি প্রতিবেদনে বলা হয়েছে, চীনের সাথে উত্তেজনার ফলে অস্ট্রেলিয়ার উত্তরাঞ্চলকে যুক্তরাষ্ট্রের জন্য একটি গুরুত্বপূর্ণ প্রতিরক্ষাকেন্দ্রে পরিণত করেছে। এবং যুক্তরাষ্ট্র প্রতিশ্রুতি দিয়েছে যে, তারা এই অঞ্চলে তাদের সামরিক সম্পদ বাড়াতে ১০০ কোটি ডলার ব্যয় করতে দৃঢ়প্রতিজ্ঞ।

এতে বলা হয়েছে, ত্রিন্ডালে ওয়াশিংটনের পরিকল্পনার মধ্যে রয়েছে নর্দার্ন টেরিটরির শুষ্ক মৌসুমে ব্যবহারের জন্য এক ‘স্কোয়াড্রন অপারেশন ফ্যাসিলিটি, সংশ্লিষ্ট রক্ষণাবেক্ষণকেন্দ্র, ছয়টি বি-৫২ বিমানের পার্কিং এলাকা।

বিমান নির্মাতা প্রতিষ্ঠানের দাবি, বি-৫২-কে ডিজাইন ও নির্মাণ করেছে বোয়িং কোম্পানি। এটি যুক্তরাষ্ট্রে সবচেয়ে সক্ষম বোমারু বিমান।

দীর্ঘ পাল্লার এই ভারী বোমারু বিমান মার্কিন বিমান বাহিনীর মেরুদণ্ড এবং পরমাণু ও প্রচলিত অস্ত্র- উভয়টি মোতায়েনে সক্ষম।

সূত্র : আলজাজিরা

আরও আপডেট নিউজ জানতে ভিজিট করুন