• শুক্র. ডিসে ২, ২০২২

তুরস্কে কয়লাখনিতে বিস্ফোরণ, নিহত ২৮

অক্টো ১৫, ২০২২
তুরস্কে

তুরস্কে একটি কয়লাখনিতে বিস্ফোরণে ২৮ জন নিহত হয়েছেন। বিস্ফোরণে সেখানে বেশ কয়েকজন আটকে পড়েছেন।

আটকে পড়া ব্যক্তিদের উদ্ধারে কাজ করছেন উদ্ধারকর্মীরা। নিহত ব্যক্তিদের সবাই শ্রমিক। দেশটির সংশ্লিষ্ট কর্তৃপক্ষের বরাতে আল-জাজিরার প্রতিবেদনে এসব তথ্য দেওয়া হয়েছে।

গতকাল শুক্রবার তুরস্কের রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান টিটিকে আমাসরা মুয়েসেস মুদুরলুগু কয়লাখনিতে এ বিস্ফোরণ ঘটে। কয়লাখনিটি তুরস্কের উত্তরাঞ্চলের শহর আমাসরায় অবস্থিত। এ ঘটনায় বেশ কয়েকজন আহত হয়েছেন। তাঁদের উদ্ধারের পর হাসপাতালে স্থানান্তর করা হয়। আহত ব্যক্তিদের মধ্যে অন্তত আটজনের অবস্থা আশঙ্কাজনক। শহরের গভর্নরের দপ্তর থেকে বলা হয়, খনির অন্তত ৩০০ মিটার (৯৮৫ ফুট) নিচে বিস্ফোরণ ঘটে।

তুরস্কের জ্বালানিমন্ত্রী ফাতিহ দনমেজ বলেছেন, ‘প্রাথমিকভাবে মনে হচ্ছে, কয়লাখনিতে থাকা গ্যাসের বিস্ফোরণ থেকে এ দুর্ঘটনা ঘটে। এখন পর্যন্ত ২৮ জন নিহত ব্যক্তির খবর পাওয়া গেছে।’

স্বরাষ্ট্রমন্ত্রী সুলেইমান সয়লু উদ্ধারকাজ তদারকি করতে ঘটনাস্থলে আসেন। তিনি সাংবাদিকদের বলেন, বিস্ফোরণের সময় সেখানে ১১০ জন শ্রমিক কাজ করছিলেন। আটকে পড়া বেশির ভাগ শ্রমিককে উদ্ধার করা হয়েছে। তবে এখনো ৪৯ জন শ্রমিক সেখানে আটকা পড়ে আছেন।

দুর্ঘটনায় উদ্ধারকাজ চালাতে আশপাশের প্রদেশগুলো থেকে উদ্ধারকারী দল ঘটনাস্থলে রওনা হয়েছে বলে জানিয়েছে তুরস্কের দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থা আফাদ।

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান বলেছেন, তিনি তাঁর অন্য সব কর্মসূচি বাতিল করে আজ দুর্ঘটনাস্থলে যাবেন। এক টুইট বার্তায় তিনি বলেন, ‘আমাদের আশা, প্রাণহানি আর বাড়বে না। অন্যান্য খনিশ্রমিকদের জীবিত উদ্ধার করা যাবে।’

আরও আপডেট নিউজ জানতে ভিজিট করুন