• শনি. জানু ২৮, ২০২৩

২০২৩ সালের জন্য শীর্ষ টি নতুন প্রযুক্তি প্রবণতা

জানু ১, ২০২৩

২০২৩ সালের জন্য শীর্ষ টি নতুন প্রযুক্তি প্রবণতা

নীচে তালিকাভুক্ত শীর্ষ নতুন প্রযুক্তি প্রবণতা, ২০২৩ঃ

১. কম্পিউটিং পাওয়ার

২. স্মার্ট ডিভাইস

৩. ডেটাফিকেশন

৪. কৃত্রিম বুদ্ধিমত্তা (AI) এবং মেশিন লার্নিং

প্রযুক্তি আজ দ্রুত গতিতে বিকশিত হচ্ছে, দ্রুত পরিবর্তন ও অগ্রগতি সক্ষম করে,

পরিবর্তনের হারকে ত্বরান্বিত করে। যাইহোক, এটি কেবল প্রযুক্তির প্রবণতা

এবং উদীয়মান প্রযুক্তিই নয় যা বিকশিত হচ্ছে, এই বছর কোভিড-১৯ এর

প্রাদুর্ভাবের কারণে আরও অনেক কিছু পরিবর্তিত হয়েছে আইটি পেশাদাররা

বুঝতে পেরেছে যে আগামীকাল যোগাযোগহীন বিশ্বে তাদের ভূমিকা একই

থাকবে না। এবং ২০২৩-২৪ সালে একজন আইটি পেশাদার ক্রমাগত

শিখবেন, শিখবেন না এবং পুনরায় শিখবেন (ইচ্ছা না হলে প্রয়োজনের বাইরে)।

প্রাকৃতিক ভাষা প্রক্রিয়াকরণ এবং মেশিন লার্নিং অগ্রগতির সাথে ২০২৩ সালে

কৃত্রিম বুদ্ধিমত্তা আরও প্রচলিত হবে। কৃত্রিম বুদ্ধিমত্তা আমাদের আরও

ভালভাবে বুঝতে পারে এবং এই প্রযুক্তি ব্যবহার করে আরও জটিল কাজ

করতে পারে। এটা অনুমান করা হয় যে 5G ভবিষ্যতে আমাদের

জীবনযাপন এবং কাজের পদ্ধতিতে বিপ্লব ঘটাবে।

আপনি কি এই জন্য মানে? এর অর্থ উদীয়মান প্রযুক্তি এবং সর্বশেষ

প্রযুক্তির প্রবণতাগুলির সাথে বর্তমান থাকা। এবং এর অর্থ হল আগামীকাল

একটি নিরাপদ চাকরি সুরক্ষিত করার জন্য আপনাকে কোন দক্ষতাগুলি

জানতে হবে তা জানার জন্য ভবিষ্যতের দিকে নজর রাখা এবং এমনকি সেখানে

কীভাবে যেতে হবে তা শিখতে হবে। বিশ্বব্যাপী মহামারীর কাছে সমস্ত নমস্কার,

বিশ্বের বেশিরভাগ আইটি জনসংখ্যা ঘরে বসে কাজ করছে। এবং যদি

আপনি বাড়িতে আপনার সবচেয়ে বেশি সময় কাটাতে চান, তাহলে এখানে সেরা

১৮টি উদীয়মান প্রযুক্তির প্রবণতা রয়েছে যা আপনাকে ২০২৩ সালে

দেখতে হবে এবং চেষ্টা করতে হবে এবং সম্ভবত এই নতুন

প্রযুক্তির প্রবণতাগুলির দ্বারা তৈরি করা চাকরিগুলির মধ্যে একটিকে সুরক্ষিত করতে হবে।

নীচে তালিকাভুক্ত শীর্ষ নতুন প্রযুক্তি প্রবণতা, ২০২৩।
গননার ক্ষমতা
স্মার্ট ডিভাইস
ডেটাফিকেশন
কৃত্রিম বুদ্ধিমত্তা এবং মেশিন লার্নিং
বর্ধিত বাস্তবতা
ডিজিটাল ট্রাস্ট
3D প্রিন্টিং
জিনোমিক্স
নতুন শক্তি সমাধান
রোবোটিক প্রসেস অটোমেশন (RPA)
এজ কম্পিউটিং
কোয়ান্টাম কম্পিউটিং
ভার্চুয়াল রিয়েলিটি এবং অগমেন্টেড রিয়েলিটি
ব্লকচেইন
ইন্টারনেট অফ থিংস (IoT)
5জি
সাইবার নিরাপত্তা
১. কম্পিউটিং শক্তি
কম্পিউটিং শক্তি ইতিমধ্যেই ডিজিটাল যুগে তার স্থান প্রতিষ্ঠা করেছে, প্রায় প্রতিটি ডিভাইস এবং যন্ত্র কম্পিউটারাইজড। এবং এটি এখানে আরও অনেক কিছুর জন্য কারণ ডেটা সায়েন্স বিশেষজ্ঞরা ভবিষ্যদ্বাণী করেছেন যে আমরা এই মুহূর্তে যে কম্পিউটিং অবকাঠামো তৈরি করছি তা শুধুমাত্র আগামী বছরগুলিতে আরও উন্নত হবে। একই সময়ে, আমরা ইতিমধ্যে 5G আছে; আমাদের হাতে এবং আমাদের চারপাশের ডিভাইসে আরও শক্তি সহ 6G-এর যুগের জন্য প্রস্তুত হোন। আরও ভাল, কম্পিউটিং শক্তি শিল্পে আরও প্রযুক্তিগত চাকরি তৈরি করছে তবে প্রার্থীদের অর্জনের জন্য বিশেষ যোগ্যতার প্রয়োজন হবে। ডেটা সায়েন্স থেকে শুরু করে রোবোটিক্স এবং আইটি ম্যানেজমেন্ট, এই ক্ষেত্রটি প্রতিটি দেশে সবচেয়ে বেশি শতাংশ কর্মসংস্থানকে শক্তিশালী করবে। আমাদের ডিভাইসগুলির যত বেশি কম্পিউটিং প্রয়োজন হবে, তত বেশি প্রযুক্তিবিদ, আইটি দল, সম্পর্ক ব্যবস্থাপক এবং কাস্টমার কেয়ার অর্থনীতি বিকাশ লাভ করবে।

এই ক্ষেত্রের অধীনে একটি অপরিহার্য শাখা যা আপনি আজ শিখতে পারেন তা হল RPA, অর্থাৎ রোবোটিক প্রসেস অটোমেশন। Simplilearn-এ, RPA হল কম্পিউটিং এবং অটোমেশন সফ্টওয়্যার যা আপনাকে আইটি শিল্পে উচ্চ-বেতনের ভূমিকার জন্য প্রশিক্ষণ দিতে পারে। RPA-এর পরে আপনি লক্ষ্য করতে পারেন এমন শীর্ষ কাজগুলি এখানে রয়েছে:

ডেটা সায়েন্টিস্ট
এআই ইঞ্জিনিয়ার
রোবোটিক্স গবেষক
এআই স্থপতি
রোবোটিক্স ডিজাইনার
২. স্মার্ট ডিভাইস
কৃত্রিম বুদ্ধিমত্তা আমাদের বিশ্বকে আরও স্মার্ট এবং মসৃণ করতে একটি অপরিহার্য ভূমিকা পালন করেছে। এটা শুধু মানুষের অনুকরণ নয় বরং আমাদের জীবনকে ঝামেলামুক্ত এবং সহজ করে তুলতে অতিরিক্ত মাইল পাড়ি দেওয়া। এই স্মার্ট ডিভাইসগুলি এখানে ২০২৩ এবং আরও পরে থাকবে, কারণ ডেটা বিজ্ঞানীরা AI হোম রোবট, যন্ত্রপাতি, কাজের ডিভাইস, পরিধানযোগ্য এবং আরও অনেক কিছু নিয়ে কাজ করছেন! আমাদের কাজের জীবনকে আরও পরিচালনাযোগ্য করতে প্রায় প্রতিটি কাজের জন্য স্মার্ট সফ্টওয়্যার অ্যাপ্লিকেশন প্রয়োজন। স্মার্ট ডিভাইসগুলি হল আইটি শিল্পে আরেকটি সংযোজন যা উচ্চ প্রয়োজনীয়তা এবং চাহিদার কারণ আরও কোম্পানি ডিজিটাল স্পেসে রূপান্তরিত হয়। প্রায় প্রতিটি উচ্চ-স্তরের চাকরির উন্নতির জন্য আজকাল আইটি এবং অটোমেশনে ভাল দক্ষতা প্রয়োজন। এই কারণেই Simplilearn-এর RPA কোর্স আপনাকে আইটি, বিপণন বা ব্যবস্থাপনায়, আপনার ক্যারিয়ারে সমান শ্রেষ্ঠত্ব অর্জন করতে এই দক্ষতাগুলি আয়ত্ত করতে সাহায্য করতে পারে। এখানে আপনি উদ্যোগ করতে পারেন সেরা কাজ:

আই টি ব্যবস্থাপক
ডেটা সায়েন্টিস্ট
পণ্য পরীক্ষক
প্রোডাক্ট ম্যানেজার
অটোমেশন ইঞ্জিনিয়ার
আইটি গবেষকরা

৩. ডেটাফিকেশন
ডেটাফিকেশন হল আমাদের জীবনের সবকিছুকে ডেটা দ্বারা চালিত ডিভাইস বা সফ্টওয়্যারে রূপান্তরিত করা। সুতরাং, সংক্ষেপে, ডেটাফিকেশন হল মানুষের কাজ এবং কাজগুলিকে ডেটা-চালিত প্রযুক্তিতে পরিবর্তন করা। আমাদের স্মার্টফোন, ইন্ডাস্ট্রিয়াল মেশিন, এবং অফিস অ্যাপ্লিকেশন থেকে শুরু করে AI-চালিত যন্ত্রপাতি এবং অন্য সব কিছু, ডেটা আমাদের মনে রাখার চেয়ে বেশি সময় ধরে থাকার জন্য! সুতরাং, আমাদের ডেটা সঠিক উপায়ে সংরক্ষিত রাখতে এবং সুরক্ষিত এবং নিরাপদ রাখতে, এটি আমাদের অর্থনীতিতে একটি চাহিদার বিশেষীকরণে পরিণত হয়েছে।

ডেটাফিকেশন আইটি পেশাদার, ডেটা বিজ্ঞানী, প্রকৌশলী, প্রযুক্তিবিদ, ব্যবস্থাপক এবং আরও অনেক কিছুর জন্য উচ্চতর প্রয়োজনের দিকে পরিচালিত করে। এর চেয়েও বেশি উপকারী হল যে কেউ প্রযুক্তির সঠিক জ্ঞানের সাথে এই জায়গায় চাকরি খোঁজার জন্য ডেটা-সম্পর্কিত বিশেষীকরণে একটি সার্টিফিকেশন করতে পারে। ডেটা জবগুলি বড়-স্তরের যোগ্যতার চেয়ে দক্ষতার বিষয়ে বেশি, এবং আমাদের কাছে অনেক সফল নেতা রয়েছে যারা ছোট শহর এবং ভারতের মতো উন্নয়নশীল দেশ থেকে উঠে এসেছে। ডেটার জগতে অটোমেশন কীভাবে কাজ করে তা বুঝতে সাহায্য করার জন্য আপনি RPA-এর মতো একটি কোর্স করে এই দরকারী ট্রেন্ডিং দক্ষতার সাথে নিজেকে সজ্জিত করতে পারেন। আসুন কিছু জনপ্রিয় ডেটা ক্যারিয়ারের দিকে তাকাই:

বিগ ডেটা ইঞ্জিনিয়ার
রোবোটিক্স ইঞ্জিনিয়ার
আইটি আর্কিটেক্ট
বিজনেস ইন্টেলিজেন্স অ্যানালিস্ট
ডেটা সায়েন্টিস্ট

প্রবণতা তৈরি করবে যা আপনাকে অবশ্যই মনে রাখতে হবে!

AI এবং মেশিন লার্নিং আয়ত্ত করা আপনাকে চাকরি সুরক্ষিত করতে সাহায্য করবে যেমন:

এআই গবেষণা বিজ্ঞানী
এআই ইঞ্জিনিয়ার
মেশিন লার্নিং ইঞ্জিনিয়ার
এআই স্থপতি

পেশাদার সার্টিফিকেশন নিতে হতে পারে, যখন সাইবার নিরাপত্তার জন্য, একটি ডিপ্লোমা বা এমনকি একটি মাস্টার্স যোগ্যতা উচ্চ-বেতনের ভূমিকার লক্ষ্যে যথেষ্ট। সাইবারসিকিউরিটি এবং এথিক্যাল হ্যাকিং-এ আপনি যে শীর্ষস্থানীয় চাকরিগুলি খুঁজে পেতে পারেন তা এখানে রয়েছে:

সাইবার নিরাপত্তা বিশ্লেষক
অনুপ্রবেশ পরীক্ষক
নিরাপত্তা প্রকৌশলী
নিরাপত্তা স্থপতি
সিকিউরিটি অটোমেশন ইঞ্জিনিয়ার
নেটওয়ার্ক নিরাপত্তা বিশ্লেষক

৪. 3D প্রিন্টিং
উদ্ভাবন এবং প্রযুক্তির একটি মূল প্রবণতা হল 3D প্রিন্টিং যা প্রোটোটাইপ তৈরি করতে ব্যবহৃত হয়। এই প্রযুক্তি বায়োমেডিকাল এবং শিল্প খাতে প্রভাবশালী হয়েছে। আমরা কেউই প্রিন্টার থেকে একটি বাস্তব বস্তু মুদ্রণ করার কথা ভাবিনি, যদিও এখনই এটি একটি বাস্তবতা। সুতরাং, 3D প্রিন্টিং হল আরেকটি উদ্ভাবন যা এখানে থাকার জন্য। ডেটা এবং স্বাস্থ্যসেবা সেক্টরের কোম্পানিগুলির জন্য যাদের তাদের পণ্যগুলির জন্য প্রচুর 3D প্রিন্টিং প্রয়োজন, বিভিন্ন চাকরিগুলি ভাল অর্থ প্রদান করে এবং আন্তর্জাতিক। আপনার যা দরকার তা হল AI, মেশিন লার্নিং, মডেলিং এবং 3D প্রিন্টিং এর সঠিক জ্ঞান। এই স্পেশালাইজেশনের সেরা চাকরিগুলো দেখে নেওয়া যাক:

সিএক্স প্রোগ্রাম ম্যানেজার
3D প্রিন্টার ইঞ্জিনিয়ার
এমুলেশন প্রোটোটাইপিং ইঞ্জিনিয়ার
রোবোটিক্স প্রশিক্ষক
এআই ইঞ্জিনিয়ার
অপারেশন ম্যানেজার
অঙ্গ ও প্রস্থেটিক ডিজাইনার
৫. জিনোমিক্স
এমন একটি প্রযুক্তি কল্পনা করুন যা আপনার ডিএনএ অধ্যয়ন করতে পারে এবং আপনার স্বাস্থ্যের উন্নতি করতে এটি ব্যবহার করতে পারে, আপনাকে রোগের সাথে লড়াই করতে সহায়তা করে এবং কী না! জিনোমিক্স হল সেই প্রযুক্তি যা জিন, ডিএনএ, তাদের ম্যাপিং, গঠন, ইত্যাদির মেক-আপের উপর অধ্যয়ন করে। উপরন্তু, এটি আপনার জিনের পরিমাপ করতে সাহায্য করতে পারে এবং এর ফলে রোগ বা সম্ভাব্য সমস্যা খুঁজে পেতে পারে যা পরবর্তীতে স্বাস্থ্য সমস্যা হতে পারে। যখন জিনোমিক্সের মতো একটি বিশেষীকরণের কথা আসে, তখন কেউ বিভিন্ন প্রযুক্তিগত পাশাপাশি অ-প্রযুক্তিগত ভূমিকা খুঁজে পেতে পারে। এই এলাকায় প্রযুক্তিগত কাজগুলি ডিজাইন, বিশ্লেষণ এবং ডায়াগনস্টিকস সম্পর্কে, যখন অ-প্রযুক্তিগত চাকরিগুলি উচ্চ স্তরের গবেষণা এবং তাত্ত্বিক বিশ্লেষণের সাথে সম্পর্কিত। এখানে জিনোমিক্সের শীর্ষ চাকরিগুলি রয়েছে:

বায়োইনফরমেটিক্স বিশ্লেষক
জিনোম গবেষণা বিশ্লেষক
সম্পূর্ণ স্ট্যাক ডেভেলপার
সফটওয়্যার ইঞ্জিনিয়ার
জৈব তথ্যবিদ
জেনেটিক্স ইঞ্জিনিয়ার

৬. নতুন শক্তি সমাধান
পৃথিবী তার প্রাকৃতিক দৃশ্য এবং আমরা যে শক্তি ব্যবহার করি তার জন্য সবুজ হতে সম্মত হয়েছে। এর ফলে বিদ্যুত বা ব্যাটারিতে গাড়ি চালানো হয় এবং সৌর ও পুনর্নবীকরণযোগ্য শক্তির মতো সবুজ বিকল্পগুলি ব্যবহার করে বাড়িগুলি। এর চেয়েও ভালো ব্যাপার হল মানুষ তাদের কার্বন পদচিহ্ন এবং বর্জ্য সম্পর্কে সচেতন; এইভাবে, এটিকে হ্রাস করা বা পুনর্নবীকরণযোগ্য শক্তিতে পরিণত করা আরও বেশি সহায়ক।

এই বিকল্প শক্তির ক্ষেত্রটি পরিবেশ-সম্পর্কিত এবং ডেটা-ভিত্তিক ক্যারিয়ারকেও বাড়িয়ে তুলছে। এই কেরিয়ারগুলি বিজ্ঞান বিশেষীকরণ এবং সামাজিক বিজ্ঞানের যোগ্যতাগুলির সাথে সম্পর্কিত। নিউ এনার্জিতে আপনি যে শীর্ষ চাকরিগুলি খুঁজে পেতে পারেন তা দেখে নেওয়া যাক:

শক্তি বিশেষজ্ঞ (সৌর, তাপ, জলবিদ্যুৎ ইত্যাদি)
সোলার প্ল্যান্ট ডিজাইন এনার্জি
জলবায়ু কৌশল বিশেষজ্ঞ
প্রকল্প ব্যবস্থাপক
রাসায়নিক শক্তি
বায়োটেকনোলজি বিশেষজ্ঞ
নবায়নযোগ্য শক্তি প্রযুক্তিবিদ
৭. রোবোটিক প্রসেস অটোমেশন (RPA)
এআই এবং মেশিন লার্নিংয়ের মতো, রোবোটিক প্রসেস অটোমেশন বা আরপিএ হল আরেকটি প্রযুক্তি যা কাজগুলিকে স্বয়ংক্রিয় করে। আরপিএ হল সফ্টওয়্যারের ব্যবহার যাতে ব্যবসায়িক প্রক্রিয়াগুলিকে স্বয়ংক্রিয়ভাবে ব্যবহার করা হয় যেমন অ্যাপ্লিকেশন ব্যাখ্যা করা, লেনদেন প্রক্রিয়াকরণ, ডেটা নিয়ে কাজ করা এবং এমনকি ইমেলের উত্তর দেওয়া। RPA পুনরাবৃত্ত কাজগুলিকে স্বয়ংক্রিয় করে যা লোকেরা করত।

যদিও ফরেস্টার রিসার্চ অনুমান করে যে RPA অটোমেশন ২৩০ মিলিয়ন বা তার বেশি জ্ঞানী কর্মী বা বিশ্বব্যাপী কর্মশক্তির আনুমানিক ৯ শতাংশের জীবিকাকে হুমকির মুখে ফেলবে, RPA বিদ্যমান চাকরিগুলি পরিবর্তন করার সাথে সাথে নতুন চাকরিও তৈরি করছে। ম্যাককিনসে দেখেন যে ৫ শতাংশেরও কম পেশা সম্পূর্ণরূপে স্বয়ংক্রিয় হতে পারে, তবে প্রায় ৬০ শতাংশ আংশিকভাবে স্বয়ংক্রিয় হতে পারে।

ভবিষ্যতের দিকে তাকিয়ে এবং সর্বশেষ প্রযুক্তির প্রবণতা বোঝার চেষ্টা করছেন এমন একজন আইটি পেশাদার হিসাবে আপনার জন্য, RPA বিকাশকারী, প্রকল্প ব্যবস্থাপক, ব্যবসা বিশ্লেষক, সমাধান স্থপতি এবং পরামর্শদাতা সহ প্রচুর ক্যারিয়ারের সুযোগ দেয়। এবং এই কাজগুলি ভাল বেতন দেয়। একজন RPA ডেভেলপার প্রতি বছর ₹534K এর বেশি আয় করতে পারেন – এটিকে পরবর্তী প্রযুক্তির প্রবণতা তৈরি করে আপনাকে অবশ্যই নজর রাখতে হবে!

আরপিএ আয়ত্ত করা আপনাকে উচ্চ বেতনের চাকরি সুরক্ষিত করতে সাহায্য করবে যেমন:
আরপিএ ডেভেলপার
আরপিএ বিশ্লেষক
আরপিএ স্থপতি

আরও আপডেট নিউজ জানতে ভিজিট করুন