1. admin@newsdeskbd.com : admin :
রবিবার, ১৪ জুলাই ২০২৪, ০৩:৫৫ অপরাহ্ন
ব্রেকিং নিউজ :
৯ গ্রামের মানুষের পারাপারের একমত্র উপায় একটি নৌকা পদক প্রাপ্তদের জাতীয় প্রাথমিক শিক্ষা পদক ২০২৩ তুলে দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা কাঁঠাল পাকাতে ব্যবহার হচ্ছে কেমিক্যাল ছাগলকাণ্ডে মতিউর, ৫ সন্তান ও দুই স্ত্রীর ব্যাংক হিসাব জব্দ হ্যাক হওয়া ফেসবুক অ্যাকাউন্ট ফিরে পেতে করনীয়। অর্থমন্ত্রী: প্রস্তাবিত বাজেটে অনেক কিছুই পুনর্বিবেচনা করা সম্ভব পলিথিন থেকে জ্বালানি তেল উৎপাদনের প্ল্যান্ট উদ্বোধন হল ফরিদপুরে ব্যাংক এবং বিকাশ রেট বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ট্রেনযাত্রায় বিলম্ব,ভোগান্তিতে ঈদে ঘরমুখো মানুষ বিশ্বকাপ মিশন শেষ বাংলাদেশের হেরে গেল লেবাননের কাছে

অর্থমন্ত্রী: প্রস্তাবিত বাজেটে অনেক কিছুই পুনর্বিবেচনা করা সম্ভব

  • Update Time : শুক্রবার, ২১ জুন, ২০২৪
  • ৪২ গননা করুন

অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বলেন, জাতীয় সংসদের বাজেট পেশ করার পর নানা মহল থেকে নানা ধরনের প্রতিক্রিয়া আসছে । আমরা সব প্রতিক্রিয়া আমলে নিচ্ছি । যেগুলো বাস্তবসম্মত এবং বাজেটে বাস্তবায়নযোগ্য আমরা সে গুলো অবশ্যই পুনর্বিবেচনা করার চেষ্টা করব । কারণ বাজেট এখনো পাশ হয়নি ।
গতকাল ফার্মগেটে বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল( বি এ আর সি) মিলনায়তনে বৈশ্বিক প্রেক্ষাপটে বাংলাদেশের অর্থনীতি প্রবৃদ্ধি, মুদ্রাস্ফীতি, খাদ্য ও পুষ্টি ’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্য তিনি এ সব কথা বলেন । অর্থমন্ত্রী বলেন, বাজেট পেশ করার পর নানা মহল নানা বক্তব্য দিচ্ছে । আবার অনেকেই সমালোচনা করছে । তাদের উদ্দেশে বলব, আমাদের অর্থনীতি নিয়ে, বাজেট নিয়ে বিশ্বব্যাংক কী বলছে সে দিকেও নজর দিয়েন । আমার টাকা লাগবে, বিশ্বব্যাংকের কথা শুনতে হবে । না হলে আপনারা টাকা দেন ।
আবুল হাসান মাহমুদ আলী বলেন, শেখ হাসিনা সরকার জনবান্ধব সরকার । অনেকে বলে কী বাজেট দিয়েছে, এ সরকার পড়ে যাবে । সরকার তো পড়ে নাই । আবার অনেকে বলে, দেশ দেউলিয়া হয়ে গেছে । কোথায় দেউলিয়া হয়েছে? দেউলয়া মানে কী? দেখেন আমরা দেউলিয়া হয়েছি কি না । বাজেট দিলাম, এটা দেখেন ও বোঝার চেষ্টা করেন । এই বাজেট জনবান্ধব বাজেট । কোনো কিছুতে সমস্যা থাকলে পুনর্বিবেচনা করার সম্ভাব । সংসদ সদস্য সাজ্জাদুল হাসানের সভাপতিত্ব সেমিনারে আরও বক্তব্য দেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু, বাংলাদেশে নিযুক্ত জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার প্রতিনিধি ড. জিয়াকুন শি, সাবেক পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম প্রমুখ । ঈদে যে হারে পশু কোরবানি হয়েছে, সেটাকে দেশ ভালো থাকার একটি সূচক বলে মন্তব্য করেন অর্থমন্ত্রী । তিনি বলেন, দেশ ভালো আছে । বিশ্বব্যাংকও এ কথা বলেছে । আমরা বাজেট দিয়েছি অনেক চিন্তাভাবনা করে । অর্থনীতি নিয়ে প্রিম্যাচিউর বক্তব্য দেবেন না । আমি আপনাদের নিরাশ করতে চাই না । শেখ হাসিনা সরকার জনবান্ধব সরকার ।

বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম বলেছেন, মানুষের পকেটে টাকা না থাকলে লাখ টাকা দিয়ে কেউ কোরবানি দিতেন না । মানুষের পকেটে টাকা আছে । একসময় বড় বোয়াল সারা দিন বিক্রি হতো না । সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত পড়ে থাকত বাজারে । এখন বড় বোয়ালের তিন জন ক্রেতা দাঁড়িয়ে থাকেন । গ্রামের মানুষেরও সক্ষমতা বেড়েছে । ভর্তুকির কারণে বৈদেশিক মুদ্রার রিজার্ভ কমেছে বলে উল্লেখ করেন বাণিজ্য প্রতিমন্ত্রী । তিনি বলেন, রিজার্ভ ৪০ বিলিয়ন ডলার থেকে ২০ বিলিয়ন ডলারে এমনি এমনি আসেনি । কারণ, ১৪ বিলিয়ন ডলার সার ও জ্বালানি তেল আমদানিতে বাড়তি খরচ দিতে হয়েছে । দেশে রেমিট্যান্স বেড়েছে । সামনে আরও ভালো সময় আছে । বাজারে কোনো পণ্যের যেন ঘাটতি না থাকে, সে জন্য আমরা কাজ করছি । মিয়ানমার থেকে আদা ও মরিচ আমদানির চেষ্টা করছি । আমরা চাই, ১২ মাস কোনো পণ্যের যেন ঘাটতি না থাকে । ডলারের দাম বাড়লেও ভোজ্য তেলের দাম স্থিতিশীল ।

এই পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো খবর দেখুন...
© newsdeskbd All rights reserved © ২০২৪
Theme Customized By BreakingNews